কিভাবে ভিন্ন ভিন্ন ইউজার একাউন্ট তৈরি করবেন আপনার কম্পিউটারে?

আপনি আপনার কম্পিউটারের এক্সেস কারও সংগে শেয়ার করতে চান? আপনি যদি আপনার অফিসের কর্মচারী, বন্ধু বা পরিবারের কারও সংগে আপনার কম্পিউটার সাধারন একাউন্ট বা এডমিন একাউন্ট শেয়ার করতে চান, তাহলে আটিকের আর্টিকেলটি আপনার জন্য।

অনেক সময় দেখা যায় যে আমরা যারা বাসায় থেকে কাজ করি কিন্তু আমাদের কম্পিউটার পরিবারের অন্য সদস্যরাও ব্যবহার করে থাকে, সেই ক্ষেত্রে আমরা চাইলে প্রত্যেকের জন্য আলাদা আলাদা ইউজার একাউন্ট তৈরি করে দিতে পারি। সুবিধাটা হচ্ছে প্রত্যকেই আলাদা কম্পিউটার হিসাবে লগিন করতে পারবেন তাদের একাউন্ট দিয়ে, কেও অন্য কারও ছবি, ভিডিও, ফোল্ডার বা ফাইল গুলি দেখতে পারবে না। যখন যে ইউজার লগিন করবে তখন সে শুধু তার তথ্য গুলিই দেখতে পারবে।

তবে একজন এডমিনিস্ট্রিটিভ থাকবে, যে কিনা সকল ইউজার দের কন্ট্রোল করতে পারবে, আপনি চাইলে পরবর্তীতে অন্য যেকোন ইউজারকে এডমিনিস্ট্রিটিভ হিসাবে দায়িত্ব দিতে পারবেন। সাধারণত কম্পিউটারে যখন উইন্ডোজ ইন্সটল করা হয় ঠিক তখন একজন এডমিনিস্ট্রিটিভ ইউজার অটোমেটিক তৈরি হয়ে থাকে।

তো চলুন দেখে নেই কিভাবে একটি লোকাল ইউজার বা এডমিনিস্ট্রিটিভ  ইউজার একাউন্ট তৈরি করতে হয়ঃ

কম্পিউটারে ইউজার একাউন্ট ২ প্রকার হয়ে থাকেঃ

১) স্ট্যান্ডার্ড একাউন্ট

২) এডমিনিস্ট্রিটিভ একাউন্ট

এই স্ট্যান্ডার্ড বা এডমিনিস্ট্রিটিভ একাউন্ট আবার ৩ ভাবে তৈরি করা যায়ঃ

১) ফ্যামিলি একাউন্ট 

২) মাইক্রসফট ইমেইল একাউন্ট এর মাধ্যমে

৩) লোকাল একাউন্ট কোন ইমেইল একাউন্ট ছাড়া

আপনি যেকোন একটি মাধ্যম ফলো করতে পারেন, আমি ৩টি একাউন্ট ই কিভাবে তৈরি করতে হয়ে তা দেখিয়ে দিচ্ছি।

পদ্ধতি নাম্বার ১) ফ্যামিলি একাউন্ট 

সর্বপ্রথম আপনাকে মাইক্রসফট এর একটি ইমেইল একাউন্ট তৈরি করে নিতে হবে। আমি ধরে নিচ্ছি আপনার একটি মাইক্রসফট বা আউটলুক এর একাউন্ট তৈরি করা আছে, যদি না থাকে তাহলে অবশ্যই একটি মাইক্রসফট এর একাউন্ট তৈরি করে নিন।

তাহলে চলুন শুরু করা যাক:

 সর্বপ্রথম উইন্ডোজ বাটনটিতে ক্লিক করতে হবে

এরপর সেটিংস নামক বাটনটিতে ক্লিক করতে হবে 

এবার ক্লিক করুন একাউন্টে

Family & Other Users এ ক্লিক করুন

Add a family Member বাটনে ক্লিক করুন

যাকে আপনার কম্পিউটারের এক্সেস দিতে চান বা অ্যাড করতে চান তার ই-মেইল এড্রেসটি দিতে হবে, এরপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে

এখন এখান থেকে রোল সিলেক্ট করতে হবে,  আমি এখান থেকে অর্গানাইজার সিলেক্ট করছি,  তারপর ইনভাইট বাটনটিতে ক্লিক করুন।

তাহলে এরকম একটি উইন্ডো দেখতে পারবেন

আপনার ইউজার একাউন্ট ক্রিয়েট করা হয়ে গিয়েছে,  এখন আপনি চাইলে আপনার ইমেইল দিয়ে লগইন করতে পারবেন,  লগ ইন করার জন্য আবারো উইন্ডোজ বাটনে ক্লিক করুন তারপর আপনার ইউজারনেম টি সিলেক্ট করুন

আপনার ইউজারনেম বা ই-মেইল টি সিলেক্ট করার সাথে সাথে আপনাকে উইন্ডোসে লগইন করার জন্য নতুন একটি পেজে নিয়ে যাবে,  এরপর আপনাকে মাইক্রোসফ্ট ইমেইলের পাসওয়ার্ড দিতে বলবে, আপনার ইমেইলের পাসওয়ার্ড দিবেন,  পাসওয়ার্ডটি দেওয়ার পর নতুন একটি উইন্ডো আসবে সেখানে একটি পিন কোড সেটআপ করতে বলবে যে কোন ৪ সংখ্যার একটি পিন কোড দিয়ে রাখবেন তবে অবশ্যই সেটা মনে রাখতে হবে।

পিন কোড সেটাপ করা হয়ে গেলে আপনার অ্যাকাউন্ট তৈরি হতে কিছুক্ষণ সময় নেবে, ১ থেকে ২ মিনিটের মধ্যে আপনার অ্যাকাউন্ট সেটআপ করা হয়ে যাবে এবং আপনি নতুন একটি উইন্ডোজ ডেক্সটপ দেখতে পারবেন আপনার সামনে।

পদ্ধতি নাম্বার ২) মাইক্রসফট ইমেইল একাউন্ট এর মাধ্যমে

আমি এখন আরেকটি পদ্ধতি দেখাচ্ছি যা Other users Section থেকে ক্রিয়েট করতে হবেঃ

উইন্ডোস এর সেটিংস থেকে আবার একাউন্ট সেটিংস এ চলে যান, Family & Other users এ ক্লিক করুন। এবার Add someone else to this PC এই বাটনে ক্লিক করুন।

এখানে আপনার মাইক্রোসফ্ট বা আউটলুকের ইমেইল এড্রেসটা দিন,  এরপর নেক্সট বাটনে ক্লিক করুন।

এরপর ফিনিশ বাটনটিতে ক্লিক করলেই আপনার কাজ শেষ।

আপনার নতুন ক্রিয়েট করা একাউন্টে লগইন করার জন্য আবার উইন্ডোজ বাটনে ক্লিক করতে হবে তারপর আপনি এইমাত্র যে ইমেইল এড্রেসটি দিয়ে একাউন্ট ক্রিয়েট করলেন সেই ইমেইল এড্রেস টি তে ক্লিক করে আপনার উইন্ডোজ এ লগইন করতে হবে। লগইন করার সময় আপনাকে অবশ্যই আপনার ইমেইলের পাসওয়ার্ড দিতে হবে, এরপর আগের মতই ৪ সংখ্যার পিন কোড দিয়ে একাউন্ট ক্রিয়েট করে ফেলুন।

পদ্ধতি নাম্বার ৩) লোকাল একাউন্ট কোন ইমেইল একাউন্ট ছাড়া

এবার সর্বশেষ যে পদ্ধতি  আমরা দেখতে  যাচ্ছি সেটা হচ্ছে ইমেইল একাউন্ট ছাড়াই আমরা একটি লোকাল ইউজার একাউন্ট তৈরি করব।

ইমেইল ছাড়া একাউন্ট ক্রিয়েট করার জন্য আপনাকে একাউন্ট সেটিংস এ যেতে হবে, এবার ইমেইল এড্রেসের জায়গায় ফাকা রাখতে হবে অ্যাড এ নিউ একাউন্ট বাটনটিতে ক্লিক করুন।

এবার Add a user without a Microsoft account বাটনটিতে ক্লিক করুন।

এবার আপনার একটি ইউজারনেম দিতে হবে, ইউজারনেম দেওয়ার পর পরবর্তীতে আপনাকে একটি পাসওয়ার্ড দিতে হবে এবং সেই পাসওয়ার্ডটি অবশ্যই মনে রাখতে হবে কারণ সেই পাসওয়ার্ডটি পরবর্তীতে লগইন করার সময় লাগবে।

পাসওয়ার্ডটি কোথাও লিখে রাখবেন, প্রথম যে পাসওয়ার্ড দিবেন তারপর re-enter password এর জায়গায় ঠিক সেই একই পাসওয়ার্ড দিতে হবে ।

পাসওয়ার্ডটি দেয়ার পর আপনাকে কিছু প্রশ্ন ও উত্তর দিতে হবে, তিনটি প্রশ্ন ও উত্তর সেট করতে হবে। এবং তিনটি প্রশ্নের জন্য আলাদা আলাদা তিনটি উত্তর দিতে হবে। এটা দিতে হবে কারণ হচ্ছে আপনি যদি কখনো আপনার আপনার পাসওয়ার্ডটি ভুলে যান তখন এই প্রশ্ন ও উত্তর দিয়ে আপনার পাসওয়ার্ড রিসেট করে নিতে পারবেন।

তিনটি প্রশ্ন ও উত্তর দেওয়া শেষ হলে নেক্সট বাটনে ক্লিক করুন, নেক্সট বাটনে ক্লিক করলে আপনার কাজ শেষ আপনার অ্যাকাউন্ট ক্রিয়েট করা হয়ে যাবে।

কিভাবে কম্পিউটারের ইউজার একাউন্ট ডিলিট করবেন?

সর্বশেষ দেখাচ্ছি কিভাবে আপনি ইউজার অ্যাকাউন্ট ডিলিট করবেন, ইউজার একাউন্ট ডিলিট করার জন্য আপনাকে আবার সেটিংস এ যেতে হবে।

যে একাউন্ট রিমুভ করতে চান সে একাউন্ট এর উপরে ক্লিক করতে হবে,  এরপর রিমুভ বাটনে ক্লিক করতে হবে।

এখন Delete account and data এই বাটনে ক্লিক করে আপনার অ্যাকাউন্ট ডিলিট করতে হবে।  Delete account and data তে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্ট ডিলিট হয়ে যাবে।

যদি কোন সমস্যা হয় অবশ্যই আমাদেরকে কমেন্টে জানাবেন। আজকের আর্টিকেলটি কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন, ভালো লাগলে আর্টিকেলটি ফেসবুকের বা টুইটারে শেয়ার করুন।

 ধন্যবাদ

      -রেহান হাসান

We will be happy to hear your thoughts

Leave a reply

Cyber Loud
Logo
Reset Password